বাড়ির কাছে আরশিনগর প্রশ্ন উত্তর (PDF) 2023

বাড়ির কাছে আরশিনগর প্রশ্ন উত্তর : বাড়ির কাছে আরশীনগর ‘ কবিতার রচয়িতা স্বয়ং লালন ফকির উক্তিটির বক্তা । এখানে পড়শি বলতে অলৌকিক বা পার্থিব কোনো সত্তাকে বোঝানো হয়নি । পড়শি হলেন প্রত্যেকের মনে অবস্থানকারী আর এক মানুষ বা মনের মানুষ । তাঁকে উপলব্ধি করতে হয় হৃদয় দিয়ে । লালন বলেছেন , এই পড়শির কোনো আকার নেই । তাঁর হাত – পা নেই , না আছে কাধ – মাথা । তিনি নিরাকার ।

কখনো সাধনার উচ্চস্তরে তিনি বিরাজমান , কখনো বস্তুকে আশ্রয় করে তার প্রকাশ ঘটে । লালন তাঁর জীবনে কখনো এই মনের মানুষের দেখা পাননি । তাই বলেছেন , “কেমনে সে গাঁয় যাই রে ।” পড়শি অন্তরে অবস্থান করেন কিন্তু লালন তার নাগাল পান না । লালনের মনে হয়েছে বিষয়ভাবনার জন্যই পড়শির সঙ্গে তাঁর “লক্ষ যোজন ফাক” ঘুচল না ।

বহুবিকল্পভিত্তিক প্রশ্নের উত্তর

১. লালন ও পড়শির মাঝে কতখানি ফাঁক?
ক. কোটি মাইল
খ. লক্ষ যোজন
গ. লক্ষ মিটার
ঘ. হাজার যোজন

২. ‘পড়শী’ কোথায় বাস করে?
ক. রূপনগরে
খ. মায়াপুরীতে
গ. যক্ষপুরীতে
ঘ. আরশিনগরে

৩. ‘পড়শী’ ছুঁলে কী হবে?
ক. যম – যাতনা দূরে যাবে
খ. ধন্য হবে
গ. আরোগ্য লাভ করবে
ঘ. জ্ঞানচক্ষু খুলবে

৪. পড়শি কোথায় , কীভাবে বাস করে?
ক. সে জলে থাকে
খ. সে মহাকাশে থাকে
গ. সে সমুদ্রপোকূলে থাকে
ঘ. সে শূন্যেও থাকে আবার জলেও থাকে

৫. পড়শি দেখতে কেমন?
ক. তার হাত , পা , কাঁধ , মাথা নাই
খ. তার চোখ নাই
গ. তার পা নাই
ঘ. তার চুল নাই

৬. “ গ্রাম বেড়িয়ে অগাধ পানি । ” এখানে ‘বেড়িয়ে’ শব্দের অর্থ হলো—
ক. পার হয়ে
খ. ঘুরে ঘুরে
গ. বেষ্টন করে
ঘ. মধ্যে

৭. “ আমি একদিনও না দেখিলাম তারে ; ” — কাকে?
ক. মনের মানুষকে
খ. পড়শিকে
গ. পড়শির আরশীনগরকে
ঘ. আরশীনগরের পড়শিকে

৮. “ ও তার হস্ত – পদ স্কন্ধ – মাথা নাই রে ! ” বলতে বোঝায়
ক. ঈশ্বর নিরাকার
খ. মহাশূন্য
গ. নিরাকার মানুষ
ঘ. কোনোটাই নয় ।

৯. “ সে আর লালন একখানে রয় ” – সে কে?
ক. কবির বন্ধু
খ. কেউ নন
গ. ভগবান
ঘ. মনের মানুষ

১০. “ আমার বাড়ির কাছে আরশীনগর ” , ‘আরশীনগর’ শব্দের ভাব – অর্থ হলো—
ক. দেবভূমি
খ. শহর
গ. ছবির মতো নগর
ঘ. পরিষ্কার নগর

তিন বিকল্পসহ প্রশ্নের উত্তর

১. বাড়ির কাছে আরশিনগর কবিতাটির কবি কে?
ক. লালন ফকির
খ. বাউল সাঁই
গ. দরবেশ অলিভ

২. লালন ফকির আনুমানিক কত সালে জন্মগ্রহণ করেন?
ক. ১৭৮০ (অনুমান)
খ. ১৭৭৪ (অনুমান)
গ. ১৭৯০ (অনুমান)

৩. লালন ফকির কত বছর বেঁচে ছিলেন?
ক. ১১০
খ. ১১২
গ. ১২০

৪. লালন ফকির প্রতিষ্টিত আখড়ার নাম কি?
ক. লালন আখড়া
খ. বাউল আখড়া
গ. বাউল সাধক

৫. বাউলের প্রতিষ্ঠাতা কাকে ধরা হয়?
ক. অবনীন্দ্রনাথ
খ. নরেন্দ্রনাথ
গ. লালন ফকির

৬. লালন ফকিরকে অবলম্বন করে একটি সিনেমা হয়েছে , নাম কি?
ক. মনের মানুষ
খ. লালন
গ. বাউল সাধক

৭. বাউল কথাটি কোন সংস্কৃত শব্দ থেকে এসেছে?
ক. বাতুল
খ. বেউল
গ. ব্যউল

৮. মানুষের দেহ কি?
ক. খোলা পাতা
খ. সসীম ভূবন
গ. অনুব্রহ্মান্ড

৯. আরশিনগর গ্রাম না শহরের নাম?
ক. গ্রাম
খ. শহর
গ. মহানগর

১০. পড়শী শব্দের অর্থ কি?
ক. বন্ধু
খ. প্রতিবেশী
গ. আত্মীয়

১১. গেরাম কি ধরনের শব্দবন্ধ?
ক. অপিনিহিতি
খ. অপভ্রংশ
গ. অভিশ্রূতি

১২ . অগাধ পানি, শব্দবন্ধটির অর্থ কি?
ক. অগভীর জল
খ. অতি গভীর জল
গ. বেশ গভীর জল

১৩. মনে বাঞ্চা করি , বলতে কবি কি বলেছেন?
ক. মনে ইচ্ছে করি
খ. মনে ভাবি
গ. সবকয়টি সত্য

১৪. যোজন বলতে কতটুকু দূরত্বের কথা বলা হয়েছে?
ক. পাঁচ ক্রোশ
খ. চার ক্রোশ
গ. তিন ক্রোশ

১৫. যোজন বলতে কতটুকু দূরত্ব?
ক. ৫ মাইল
খ. ৬ মাইল
গ. আট মাইল

১৬. লালন ফকিরের সঙ্গে রবীন্দ্রনাথের কোন প্রত্যক্ষ যোগ ছিল কি?
ক. না
খ. হাঁ
গ. লালন কারও সংস্পর্শে আসতে চাইতেন না

১৭. রবীন্দ্রনাথ ঠাকুর লালন ফকিরের কয়টি গান সংগ্রহ করেছিলেন?
ক. ২০
খ. ২৫
গ. ৩০

১৮. লালন ফকিরের ২০ টি গান রবীন্দ্রনাথ ঠাকুর কোন পত্রিকায় প্রকাশ করেছিলেন?
ক. ভারতবর্ষ
খ. প্রবাসী
গ. বোধক

১৯. লালন ফকিরের জীবন নিয়ে সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা উপন্যাসটির নাম কি?
ক. মনের মানুষ
খ. আপনজন
গ. বাউল সাধক

২০. সুনীল গঙ্গোপাধ্যায় মনের মানুষ উপন্যাসে কয়টি গান সংকলন করেছিলেন?
ক. ৩০
খ. ২০
গ. ৪০

অতিসংক্ষিপ্ত প্রশ্নের উত্তর

১. বাউলসাধনার মূল তত্ব কী?
উত্তর: বাউলসাধনার মূল তত্ত্ব হল জ্ঞানের পথ বা প্রাতিষ্ঠানিক সাধনার পথ। ত্যাগ করে মনের সাধনায় আত্মদর্শনের মাধ্যমে ঈশ্বর লাভ করা।

২. লালন ফকির কে ছিলেন?
উত্তর: লালন ফকির মূলত একজন বাউলসাধক ছিলেন। ধর্ম, বর্ণের উধের্ব। উঠে তিনি মানবাত্মার অনুসন্ধানের কথা বলে গেছেন।

৩. “আমি একদিনও না দেখিলাম তারে”-‘আমি’ ও ‘তারে’ বলতে কাদের।
উত্তর: এখানে ‘আমি’ বলতে কবি লালন ফকিরকে আর ‘তারে’ বলতে। আরশিনগরে বাস করা ‘পড়শি’-কে বােঝানাে হয়েছে।

৪. কবি একদিনের জন্যও কাকে দেখতে পাননি?
উত্তর: কবি লালন ফকির তার বাড়ির কাছে আরশিনগর’ কবিতায় আক্ষেপ করে বলেছেন তিনি একদিনের জন্যও তার পড়শি ‘মনের মানুষকে দেখতে পান নি।

৫. “আমি একদিনও না দেখিলাম তারে”-বক্তা ‘তারে’ একদিনও দেখতে পাননি কেন?
অথবা,“আমি একদিনও না দেখিলাম তারে”-লালনের আক্ষেপের কারণ কী?
উত্তর: বক্তা তারে’ একদিনও দেখতে পাননি কারণ তাঁর সীমাহীন বিষয়বাসনার কোনাে কিনারা নেই। এ ছাড়া তার পরশি নিরাকার তাই বক্তা তাকে দেখতে পাননি।

৬. “বাড়ির কাছে আরশিনগর”—বাড়ি’ বলতে কী বােঝানাে হয়েছে?
উত্তর: বাড়ির কাছে আরশিনগর’ ‘বাড়ি’ বলতে দেহভাণ্ডকে বােঝানাে হয়েছে।

৭. ‘আরশিনগর’ কাকে বলে?
উত্তর: ‘আরশিনগর’ বলতে কবি মনকে বুঝিয়েছেন।

৮. লালন তাঁর গানে পড়শি’ বলেছেন কাকে? অথবা, “ও এক পড়শি বসত করে”—পড়শি কে?
উত্তর: পড়শি’ শব্দটি প্রতিবেশী’ শব্দের কথ্য রূপ লালন ফকির রচিত ‘বাড়ির কাছে আরশিনগর’ কবিতায় লালন ‘পড়শি’ বলতে অন্তরাত্মাকে বুঝিয়েছেন। যাকে ঈশ্বর কিংবা বাউলদের ভাষায় ‘মনের মানুষ’ বলা যেতে পারে।

৯. “গ্রাম বেড়িয়ে অগাধ পানি”—এখানে কোন্ গ্রামের কথা বলা হয়েছে?
উত্তর: ‘বাড়ির কাছে আরশিনগর’ কবিতায় গ্রাম বলতে দেহভাণ্ডের কথা বলা হয়েছে।

১০. আরশিনগরকে বেষ্টন করে থাকা তাগাধ পানি’ বলতে কী বােঝানাে হয়েছে?
উত্তর: লালন ফকির রচিত ‘বাড়ির কাছে আরশিনগর’ নামক কবিতা বা বাউল গানে আরশিনগরকে বেষ্টন করে থাকা ‘অগাধ পানি বলতে আসলে মানুষের বিষয়ভাবনা ও সাংসারিক আসক্তির কথা বলা হয়েছে।

১১. গ্রাম বেরিয়ে অগাধ পানি– অর্থ বুঝিয়ে দাও
উত্তর: গ্রাম’ কথাটি দেহ ভন্ড এবং অগাধ পানি কথাটি বিষয়-বাসনা অর্থে ব্যবহার করে কবি বলেছেন সীমাহীন বিষয়-বাসনা দেহকে ঘিরে আছে।

১২. “ও তার নাই কিনারা তরণী পারে—’—এ কথার অর্থ কী?
উত্তর: প্রশ্নের মন্তব্যটির প্রকৃত অর্থ হল ‘অগাধ পানি’ রূপ মানুষের সে। বিষয়বাসনা, তার কোনাে সীমা নেই এবং তাকে অতিক্রমের কোনো ‘তরুণী বা অবলম্বন নেই।

১৩. “ও তার নাই কিনারা নাই তরণী পারে—’—এখানে তরণী কথাটির আক্ষরিক অর্থ ও রূপকার ও কি কি’ ?
উত্তর: ‘তরণী’ কথাটির আক্ষরিক অর্থ নৌকা এবং কবিতায় এর রূপক হওয়ার অবলম্বন।

১৪. “ও তার নাই কিনারা নাই তরণী পারে—কিনারা থাকার তাৎপর্য কী?
উত্তর: মানুযের বিষয়বাসনা সীমাহীন। তাই এর কোনাে কিনারা নেই ।

১৫. লালনের মনের মানুষ কি ছিল ?বাস্যু
উত্তর: লালনের মনের ‘ বাঞ্ছা ছিল আরশিনগর’-এ বাস করা এবং তার পড়শিকে দেখা।

১৬. কবি এই অগাধ পানি পার করতে পারছেন না কেন?
উত্তর: কবি এই অগাধ পানি পার করতে পারছেন না কারণ পার কর মাধ্যম ও পন্থা কবির জানা নেই।

১৭. “আমি কেমনে সে গাঁয় যাই রে।”—বকা সে গায়ে যেতে পারছেন না কেন? অথবা, “আমি কেমনে সে গাঁয় যাই রে।”—কার, কেন এমন সংশয়?
উত্তর: অগাধ পানি গ্রামকে ঘিরে থাকায় এবং পার হওয়ার জন্য কোনাে নৌকাও না থাকায় বক্তা সে গ্রামে যেতে পারেননি।

১৮. “আমি কেমনে সে গাঁয় যাই রে।”—এই গ্রামে গেলে বক্তার কী লাভ হত।
উত্তর: এই গ্রামে গেলে বক্তা তার মনের মানুষ’ বা ‘পড়শির সঙ্গে মিলতে পারতেন।

১৯. “বলব কি সেই পড়শির কথা –পড়শির কোন কথা কবি বলতে চেয়েছেন?
উত্তর: পড়শির হাত-পা – কাঁধ- মাথা নেই অর্থাৎ তিনি যে নিরাকার; একথাই কবি বলতে চেয়েছেন।

২০. পড়শিকে দেখতে কেমন?
উত্তর: কবির পড়শি দেখতে নিরাকার, তার হাত, পা, কাঁধ, মাথা কিছুই নেই।

অতিরিক্ত অতিসংক্ষিপ্ত প্রশ্নের উত্তর

১. ‘যম যাতনা’. বলতে কবি কী বুঝিয়েছেন?
২. “ও তার নাই কিনারা নাই তরণী পারে”. ‘কিনারা’ নাই কেন?
৩. ‘আরশিনগর’. বলতে কবি কী বুঝিয়েছেন?
৪. ‘পড়শী’. শব্দের অর্থ কী?

৫. “আমি একদিনও না দেখিলাম তারে”. বক্তা একদিনও দেখতে পাননি কেন মনের মানুষকে?
৭. “যম যাতনা সকল যেতো দূরে”. কিভাবে তা সম্ভব?
৮. তবু লক্ষ যোজন ফাঁক রে কার সঙ্গে কার এরূপ লক্ষ যোজন দূরত্ব রয়েছে?
৯. পড়শীর হস্ত, পদ, স্কন্দ, মাথা নাই কেন?
১০. “ও সে ক্ষনের থাকে শূন্যের উপর”. ‘শূন্যের’ উপর বলতে কী বোঝানো হয়েছে?

সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর

১. যম – যাতনা যেত দূরে ” – যম যাতনা কী ? কীভাবে দূর হবে?
২. “ বলবো কী সেই পড়শীর কথা ” – পড়শি কে ? পড়শির স্বরূপ ব্যাখ্যা করো।
৩. “ আমি একদিন না দেখিলাম তারে ” – কে , কাকে দেখেননি ? আক্ষেপের কারণ কী?
৪. “ বাড়ির কাছে আরশীনগর ” —কার বাড়ি ? ‘ আরশীনগর ‘ শব্দের তাৎপর্য কী?
৫. গ্রাম বেড়িয়ে অগাধ পানি- কোন গ্রামের কথা বলা হয়েছে। কথাটির তাৎপর্য লেখ?

বাড়ির কাছে আরশিনগর বড় প্রশ্ন উত্তর

১. ‘বাড়ির কাছে আরশীনগর’—লালনের এই গানটির মূল বক্তব্য ও তার রূপক অর্থ সংক্ষেপে আলােচনা করাে।

২. ‘বাড়ির কাছে আরশীনগর’ গানে বাউলতত্ত্ব কীভাবে প্রতিফলিত হয়েছে তা আলােচনা করাে।

৩. ‘বাড়ির কাছে আরশীনগর’-এই রচনাটিতে লালনের কবিপ্রতিভার যে পরিচয় পাওয়া যায় তার মূল্যায়ন করাে।

৪. “আমার বাড়ির কাছে আরশিনগর/ও এক পড়শী বসত করে” -মন্তব্যটির তাৎপর্য বিশ্লেষণ করে, উত্তর: কবির সঙ্গে তাঁর পড়শির কাছাকাছি থাকা সত্ত্বেও ‘লক্ষ যােজন ফাক’-এর কারণ বিশ্লেষণ করাে।

৫. “ও সে ক্ষণেক থাকে শূন্যের উপর/আবার ক্ষণেক ভাসে নীরে।”কার কথা বলা হয়েছে? মন্তব্যটির তাৎপর্য আলােচনা করাে।

৬. “পড়শি যদি আমায় ছুঁত/ আমার যম-যাতনা সকল যেত দূরে।”—পড়শি’ কে? তাকে ছুঁলে কীভাবে ‘যম-যাতনা’ চলে যেত?

৭. “আমার যম-যাতনা যেত দূরে।”—যম-যাতনা’কী? বক্তার ‘যম-যাতনা কীভাবে দূরে যাবে?

৮. “সে আর লালন একখানে রয়/তবু লক্ষ যােজন ফাক রে।”—একখানে থাকার তাৎপর্য কী?

৯. “আমি বাঞ্ছা করি দেখব তারি”বক্তা কাকে দেখতে চান? কীভাবে তাঁর দর্শন পাওয়া যাবে?

১০. বাড়ির কাছে আরশিনগর’কবিতায় রূপকের আড়ালে কবির যে ধর্ম ভাবনার প্রকাশ ঘটেছে লেখাে।

১১. ‘বাড়ির কাছে আরশিনগর’ গানে বাউলতত্ত্ব কীভাবে প্রতিফলিত হয়েছে তা আলােচনা করাে।

১২. “আমি বাঞ্ছা করি দেখব তারি”—বক্তা কাকে দেখতে চান? কীভাবে তাঁর দর্শন পাওয়া যাবে?

১৩. ‘পড়শি যদি আমায় ছুঁত/ আমার যম-যাতনা যেত দূরে”—পড়শি কে? যম-যাতনা কথার অর্থ কী? কীভাবে যম-যাতনা দূরে যেত বলে কবি মনে করেন?

১৪. “তবু লক্ষ যোজন ফাঁক রে”—কার সঙ্গে এই ব্যবধান? একত্রে থেকেও এই ব্যবধানের তাৎপর্য কী?

১৫. “বাড়ির কাছে আড়শিনগর/ ও এক পড়শি বসত করে”—আরশিনগর কোথায় অবস্থিত? কাকে কবি পড়শি বলে উল্লেখ করেছেন? পড়শির সঙ্গে লালনের সম্পর্ক কেমন?

১৬. ‘বাড়ির কাছে আরশিনগর’ কবিতায় কবি কীভাবে রূপকের আশ্রয়ে দেহতত্ত্ব বর্ননা করেছেন?

১৭. “তবু লক্ষ যোজন ফাঁক রে”- কাদের মধ্যে লক্ষ যোজন ফাঁক? একত্র থেকেও এই দূরত্বের কারণ কী?

Answer Sheet


►► উচ্চ মাধ্যমিক: বাংলা সাজেশন সকল প্রশ্নের উত্তর


উপরে দেয়া ডাউনলোড বাটনে ক্লিক করে বাড়ির কাছে আরশিনগর প্রশ্ন উত্তর pdf ডাউনলোড করে নাও। ডাউনলোড করতে অসুবিধা হলে আমাদের ফেসবুক পেজে ইনবক্স করো। শিক্ষার্থীরা অন্যান্য বিষয়ের নোট ও সাজেশান্স পেতে আমাদের YouTube চ্যানেলটি SUBSCRIBE করতে পারো এই লিংক থেকে।

Leave a Comment